Image default
স্বাস্থ্য

হজমশক্তি বাড়ানোর উপায় : কি খেলে হজমশক্তি বাড়ে

সুস্থ ও স্বাভাবিক জীবন ধারনের জন্য সঠিকভাবে খাবার হজম অত্যন্ত গুরুত্বপূর্ণ । খাবার সঠিকভাবে হজম না হলে নানা রকম শারীরিক জটিলতা দেখা দেয় যেমন : অ্যাসিডিটি , ডায়রিয়া , কোষ্ঠকাঠিন্য , স্থলতা , অপুষ্টিসহ নানা সমস্যা । এসব অসুখ আমাদের শরীর ও মনের উপর বিরূপ প্রভাব ফেলে । সবার হজমশক্তি সমান হয় না ।সুস্থ ও স্বাভাবিক জীবন ধারনের জন্য সঠিকভাবে খাবার হজম অত্যন্ত গুরুত্বপূর্ণ । খাবার সঠিকভাবে হজম না হলে নানা রকম শারীরিক জটিলতা দেখা দেয় যেমন : অ্যাসিডিটি , ডায়রিয়া , কোষ্ঠকাঠিন্য , স্থলতা , অপুষ্টিসহ নানা সমস্যা ।

হজমশক্তি বাড়ানোর উপায়গুলো জেনে নেই :

১ । ভালোভাবে খাবার চিবিয়ে খাওয়া :

খাবার ভালোভাবে চিবিয়ে না খেলে হজমশক্তি বাধাগ্রস্থ হয় । যত বেশি চিবিয়ে খাওয়া হবে , পাচকরস নিঃসরণ তত ভালো হবে ।পাচকরস খাবারকে সঠিকভাবে হজম করতে সহয়তা করে । এজন্য তাড়াহুড়া করে না খেয়ে , ধীরে ধীরে বেশি করে চিবিয়ে খেলে খাবার ভালো হজম হয় ।

২ । আঁশযুক্ত খাবার বেশি খাওয়া :
hojom-4.jpg
সবজী খেলে হজমশক্তি বৃদ্ধি পায়, ছবি – সংগ্রহীত

আঁশযুক্ত খাবার সহজে পানি শোষন করে , হজমশক্তি বৃদ্ধিতে সহয়তা করে ।তাই খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে আঁশযুক্ত খাবার রাখা উচিত । আঁশযুক্ত খাবারের মধ্যে রয়েছে শাকসবজি , ফলমুল , সালাদ , ইসবগুল , চিয়া সিড ইত্যাদি । পানির পরিমান বেশি আছে এমন সবজি ও ফল বেশি বেশি খেলে দ্রুত হজম হয় , যেমন : তরমুজ , বাঙ্গি , শসা , টমেটো , লাউ ইত্যাদি ।

৩ । পর্যাপ্ত পরিমানে পানি পান করা :

পানি ছাড়া কোন খাবারই সঠিকভাবে হজম হয়না । দেহের অভ্যন্তরীণ জৈবিক প্রক্রিয়া সচল রাখতে পানির কোন বিকল্প নেই । প্রতিদিন ১০-১২ গ্লাস পানি পান করা উচিত । তবে খাওয়ার মধ্যে বেশি পানি পান করা উচিত নয় , এতে বদহজম হয় ।

৪ । নিয়মিত ব্যায়াম করা :

নিয়মিত ব্যায়াম করলে খাবার সঠিক ভাবে হজম হয় । দিনে অন্তত ৩০মিনিট ব্যায়াম , যেমন হাঁটাহাঁটি , জগিং, সাইক্লিং করার চেষ্টা করা । ব্যায়াম হজম শক্তি বৃদ্ধির পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে । পেটে চাপ পড়ে এমন ব্যায়াম করে হজম ভালো হয় । পাশাপাশি শ্বপ্রশ্বাসের ব্যায়ামও জরুরি । এতে শরীরে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ হয় ।

আরো পড়ুন

কোষ্ঠকাঠিন্যর কারন ও প্রতিকার
 ৫ । ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া :

ক্যালসিয়াম আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে । এজন্য প্রতিদিন ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া দরকার । দুধ ক্যালসিয়ামের একটি প্রধানতম উৎস । এছাড়া দই খেতে পারেন , দই হজমশক্তি বৃদ্ধিতে খুবই সহায়ক । এতে অন্ত্রের জন্য উপকারী ব্যাকটেরিয়া রয়েছে । ক্যালসিয়াম ও প্রোটিনের চাহিদা পূরনের সাথে এটি হজমে সাহায্য করে ।

৬ । খাবারে পূর্ণ মনোযোগ দেওয়া :

খাওয়ার সময় খাবারে পরিপূর্ণ মনোযোগ দেওয়া খাবার হজমের একটি পূর্বশর্ত বলা যেতে পারে । খাওয়ার সময় অমনোযোগিতার ফলে পেট ফোলাভাব , গ্যাস এবং বদহজম হতে পারে । বিশেষজ্ঞদের মতে , মনোযোগ সহকারে খাওয়ার ফলে বদহজমজনিত লক্ষণগুলো কমে যায় এবং হজমশক্তি বৃদ্ধি পায় । খাবারে মনোযোগ দেওয়ার অর্থ হলো , ধীরে ধীরে খাওয়া , খাওয়ার সময় টিভি , ফোন বন্ধ রেখে খাবারের দিকে নজর দেওয়া , খাবারটি দেখতে কেমন , খাবারের স্বাদ , গন্ধ তাপমাত্রার প্রতি খেয়াল রাখা ।

৭ । রাতের খাবার দ্রুত খাওয়া :

রাতের খাবার সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টার মধ্যে খেয়ে ফেলা উত্তম । এতে খাবার ভালো হজম হয় । গভীর রাতে খাবার খাওয়া এবং খেয়েই ঘুমিয়ে পড়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । ঘুমানোর ২ঘন্টা আগে রাতের খাবার গ্রহণ করা উচিত ।

৮ । পর্যাপ্ত ঘুম :
hojom-1.jpg
হজমশক্তি কমে গেলে নানান জটিলতা তৈরী হয় , ছবি – সংগ্রহীত

পর্যাপ্ত ঘুম না হলে হজমপ্রক্রিয়া বাধাগ্রস্থ হয় । সারা দিনে ৭-৮ঘন্টা ভালো ঘুম প্রয়োজন । রাতজাগার অভ্যাস আমাদের নানা রকম অসুখের কারন হয় ।ভোরবেলা ঘুম থেকে উঠার অভ্যাস গড়ে তুলতে হবে । এতে হজম প্রক্রিয়ার উন্নতি হয় ।

৯ । পুদিনা পাতার চা :

পুদিনা চা পেট ব্যথা , বুকজ্বলা ও বদহজম সমস্যা গুলো থেকে মুক্তি দিতে পারে । তাই দিনে দুইবার পুদিনা পাতার চা বা গ্রিন টি পান করতে পারেন । এতে বিদ্যামান অ্যান্টি-অক্সিডেন্ট খাবার হজমে সাহায্য করে ।

১০। মানসিক চাপমুক্ত থাকা :

মানসিক চাপ আমাদের শরীর এবং স্বাস্থের উপর বিরুপ প্রভাব ফেলে । মানসিক চাপ বা দুঃচিন্তায় থাকলে ঘুম কমে যায় , ঠিকমতো খাওয়া দাওয়া হয় না এবং সর্বদা শরীরের মধ্যে একটা অস্থিরতা কাজ করে । এসব কারনে আমাদের হজমশক্তি কমে যায় এ সময় এবং বিভিন্ন রকম পেটের অসুখ দেখা দেয় । তাই সুস্থ থাকার জন্য নিজেকে মানসিক চাপমুক্ত রাখা জরুরি ।

 

অতিরিক্ত তেল , ঝাল , মশলাযুক্ত খাবার , প্রক্রিয়াজাত খাবার ও ভাজাপোড়া পরিহার করতে হবে । বাজে খাদ্যাভ্যাস অর্থাৎ , ধুমপান ও অত্যাধিক অ্যালকোহল ত্যাগ করতে হবে । এগুলো আমাদের হজমশক্তি নষ্ট করে দেয় ।

আরো পড়ুন

কিডনি সুস্থ্য রাখার সহজ কিছু উপায়

Related posts

কোলোনোস্কোপি কি , কোলোনোস্কোপি সম্পর্কে জানুন ।

jibondharaa

কোন কোন খাবারে আয়রন পাওয়া যায় : শরীরে আয়রনের প্রয়োজনীয়তা

jibondharaa

পুরুষের যৌন সমস্যার কারণ ও প্রতিকার

jibondharaa

Leave a Comment