Image default
পুষ্টি

শীতের সবজি লাউ : পুষ্টিগুণ ও উপকারিতা

স্বাদ ও পুষ্টি দুটোতেই অতুলনীয় একটি সবজি হচ্ছে লাউ । এটি শীতের সবজি হলেও এখন সারা বছরই পাওয়া যায় । লাউ এর পাতা , ডগা ও খোসা প্রত্যেকটিই খুবই সুস্বাদু । লাউ শুধু স্বাদেই সেরা না এটি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি । এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, বি এবং ডি । আরো আছে ক্যালসিয়াম , সোডিয়াম , ম্যাগনেসিয়াম , ফসফরাস , ফোলেট , আয়রন এবং পটাশিয়াম । এসব উপাদান আমাদের সুস্থ থাকার জন্য খুবই দরকার ।

লাউ এর পুষ্টিগুণ ও উপকারিতা :

১ । ওজন কমায় :

যারা অতিরিক্ত ওজন নিয়ে চিন্তায় আছেন তারা ডায়েটের তালিকাতে অবশ্যই লাউ রাখুন । কারন লাউ এ খুব কম পরিমাণে ক্যালরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে । যা ওজন কমাতে খুবই সহায়ক । উপকারি এই সবজিটির ৯৬ ভাগই পানি । এর ফাইবার ক্ষুধার মাত্রা কমায় । ফলে এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে ।

২ । পেটের রোগের প্রকোপ কমায় :

বদ-হজম কিংবা কোষ্ঠকাঠিন্য দুটোই কষ্টকর ও যন্ত্রণাদায়ক সমস্যা । অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার কারনে অনেই এ সমস্যা গুলোতে ভুগে থাকেন । এরকম পরিস্থিতিতে লাউ এনে দিতে পারে দারুন স্বস্তি । কারন লাউ এ রয়েছে  দ্রবণীয় ফাইবার যা সহজে খাবার হজম করে এবং হজম সংক্রান্ত সব সমস্যা সমাধানে সহায়তা করে । এটি অ্যাসিডিটি দূর করে এবং পাইলস এর সমস্যা কমাতে সহায়তা করে । এছাড়া লাউ কনস্টিপেশনের মতো রোগের প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে ।

lau-1.jpg

৩ । পানিশূন্যতা রোধ করে :

শীতকালে অনেকেই পানি কম পান করেন । ফলে দেহে নানা রকম ঘাটতি পড়ে ও সংক্রমনের হার বেড়ে যায় । এ ক্ষেত্রে শাক-সবজি খাওয়ার কোন বিকল্প নেই । লাউ এ শতকরা ৯৬ ভাগই পানি । নিয়মিত লাউ খেলে শরীরের পানির চাহিদা পূরণের পাশাপাশি এটি পানিশূন্যতা রোধ করে ।

আরো পড়ুন

প্রতিদিন পুদিনা পাতার চা পান করুন , দূর হবে ৮টি মারাত্মক সমস্যা
৪ । উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে :

যারা উচ্চরক্তচাপে ভুগছেন তাদের প্রতিদিনের খাবার তালিকাতে লাউ রাখা দরকার । এতে এমন কিছু উপকারি উপাদান রয়েছে যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে । লাউ এর রস রক্তের ক্ষতিকর কোলেস্ট্রল কমায় । ফলে হার্ট ভালো থাকে ।

৫ । ত্বক সুস্থ ও সুন্দর রাখে :

লাউ এর প্রাকৃতিক প্রোটিন ও ভিটামিন ত্বকের রুক্ষতা ও শুষ্কভাব দূর করে । এটি ত্বকের তৈলক্ততা কমাতেও ভুমিকা রাখে । লাউ এ উপস্থিত পুষ্টিকর উপাদান শরীরে প্রবেশ করে ত্বক ভিতর থেকে স্বাস্থ্যকর করে তোলে । ফলে সৌন্দর্য বৃদ্ধি পেতে থাকে । এটি ব্রণের সমস্যা রোধ করে ও দাগ মুছতে সহায়তা করে । তাই উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে চাইলে নিয়মিত লাউ খেতে ভুলবেন না ।

৬ । শরীর ঠান্ডা রাখে :

লাউ এর মূল উপাদান পানি । এটি শরীরকে ঠাণ্ডা রাখার পাশাপাশি দেহের ভিতরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদান বের করে দেয় ।  অনেক সময়ই আমাদের শরীরের  তাপমাত্রা বৃদ্ধি পায় , যা একেবারেই ভাল নয় । তাপমাত্রা বৃদ্ধির ফলে অনেকের হিটস্ট্রোক হতে পারে ।

৭ । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে :

লাউ এর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । এছাড়া প্রতিদিন লাউয়ের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে ।

৮ । অবসাদ দূর করে :

লাউয়ে উপস্থিত কোলন নামক নিউরো ট্রান্সমিটার, শরীরে প্রবেশ করা মাত্র মস্তিষ্কের কর্মক্ষমতাকে বাড়িয়ে তোলে ।  ফলে স্বাভাবিকভাবেই স্ট্রেস লেভেল কমতে থাকে । একই সাথে  ডিপ্রেশনসহ একাধিক মেন্টাল ডিজঅর্ডারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় কমে ।

আরো পড়ুন

কাগজি লেবুর পুষ্টিগুণ ও ১০টি উপকারীতা

 

 লাউয়ের ক্যালসিয়াম ও ফসফরাস যা অতিরিক্ত ঘামের সমস্যা দূর করতে সহায়তা করে । এবং নিয়মিত লাউ খেলে কিডনির কার্যক্ষমতা বৃদ্ধি পায় । তাই সুস্থ থাকতে উপকারি এই সবজিটি আপনার প্রতিদিনের খাবার তালিকাতে রাখুন ।

<script type=”application/ld+json”>{“@context”:”https://schema.org”,”@type”:”FAQPage”,”mainEntity”:[{“@type”:”Question”,”name”:”লাউ এর পুষ্টিগুণ”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”স্বাদ ও পুষ্টি দুটোতেই অতুলনীয় একটি সবজি হচ্ছে লাউ । এটি শীতের সবজি হলেও এখন সারা বছরই পাওয়া যায় । লাউ এর পাতা , ডগা ও খোসা প্রত্যেকটিই খুবই সুস্বাদু ।”}},{“@type”:”Question”,”name”:”পেটের রোগ”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”বদ-হজম কিংবা কোষ্ঠকাঠিন্য দুটোই কষ্টকর ও যন্ত্রণাদায়ক সমস্যা । অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার কারনে অনেই এ সমস্যা গুলোতে ভুগে থাকেন ।”}},{“@type”:”Question”,”name”:”পানিশূন্যতা”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”শীতকালে অনেকেই পানি কম পান করেন । ফলে দেহে নানা রকম ঘাটতি পড়ে ও সংক্রমনের হার বেড়ে যায় । এ ক্ষেত্রে শাক-সবজি খাওয়ার কোন বিকল্প নেই ।”}},{“@type”:”Question”,”name”:”উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”যারা উচ্চরক্তচাপে ভুগছেন তাদের প্রতিদিনের খাবার তালিকাতে লাউ রাখা দরকার । এতে এমন কিছু উপকারি উপাদান রয়েছে যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে ।”}},{“@type”:”Question”,”name”:”রোগ প্রতিরোধ ক্ষমতা”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”লাউ এর অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । এছাড়া প্রতিদিন লাউয়ের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে ।”}}]}</script><!–FAQPage Code Generated by https://saijogeorge.com/json-ld-schema-generator/faq/–>

 

Related posts

কাগজি লেবুর পুষ্টিগুণ ও ১০টি উপকারীতা

jibondharaa

পাঁকা কলার উপকারীতা ।। প্রতিদিন কেন কলা খাবেন

jibondharaa

আমড়ার পুষ্টিগুণ : আমড়া থেকে যে উপকার পাওয়া যায়

jibondharaa

Leave a Comment