Image default
পুষ্টি

নিয়মিত বেদানা খাওয়ার উপকারীতা

বেদানা বা ডালিম একটি সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ ফল । বেদানা অপেক্ষাকৃত একটু দামী ফল এজন্য সুস্থ মানুষ সহজে এটি কিনে খেতে চান না । রোগীর পথ্য হিসেবেই এ ফলটির প্রচলন বেশি । বেদানাতে প্রচুর পরিমান অ্যামাইনো এসিড , ফলিক এসিড , অ্যান্টি অক্সিডেন্ট , ভিটামিন সি ও ভিটামিন এ রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ বিভিন্ন বড় বড় অসুখ থেকে দুরে রাখে । এছাড়া এতে আছে প্রচুর খনিজ , যা রক্তস্বল্পতা রোগিদের জন্য খুবই উপকারী ।

বেদানার উপকারীতা গুলো জেনে নেই :

১ । হৃদরোগের ঝুঁকি কমাতে :

বেদানার রস শরীরে জমে থাকা ক্ষতিকর চর্বি গলিয়ে দেয় । এবং বেদানাতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট কোলস্ট্রল নিয়ন্ত্রনে সহায়তা করে । ফলে শরীরে রক্তের প্রবাহ বৃদ্ধি পায় । যার ফলে স্বভাবিকভাবেই হৃদযন্ত্রের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং হৃদপিন্ড সুস্থ রাখে ।

bedana30cf1a950eb3a9847.jpg
বেদানার ফুল , ছবি-সংগ্রহীত
২ । রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :

নিয়মিত বেদানা খেলে শরীরে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় । বেদানাতে প্রচুর পটাশিয়াম ও ভিটামিন সি থাকায় দ্রুত শরীরে বিভিন্ন রোগের অ্যান্টিবডি তৈরী করতে পারে ।

৩ । ত্বক সুস্থ ও সুন্দর রাখে :

ত্বক সুস্থ ও সুন্দর রাখতে বেদানার রস খুবই উপকারী ভূমিকা পালন করে । প্রতিদিনের খাবার তালিকাতে বেদানা রাখলে ত্বকের বলি রেখা , ডার্ক সার্কেল ও ডার্ক স্পট কমতে থাকে ।বেদানা ত্বকে সুরক্ষা বন্ধনী তৈরী করে তোলে । বেদানাতে থাকা ভিটামিন সি , ফলিক এসিড , সাইট্রিক এসিড ও ট্যানিন  ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষ উপকারী ।

৪ । হাড় ভালো রাখে :

বয়স বাড়ার সাথে সাথে অধিকাংশ মানুষ হাড়ের সমস্যাতে আক্রান্ত হয়ে থাকেন । বেদানাতে থাকা পটাশিয়াম ও পলিফেনল হাড়ের সংযোগস্থলে থাকা কর্টিলেজ যা হাড়ের ক্ষতি করে তার জন্য খুবই উপকারী ভূমিকা পালন করে । নিয়মিত বেদানা খেলে অস্টিওপোরেসিস সহ হাড়ের অনেক রোগ এড়ানো সম্ভব ।

bedana1b5491dd377166873.jpg
টসটসে পাঁকা বেদানা , ছবি-সংগ্রহীত
৫ । রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে :

বেদানার রস উচ্চরক্তচাপ কমানো সহ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে । নিয়মিত বেদানা খেলে শরীরে রক্তের প্রবাহ এত বেড়ে যায় যে রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে এবং ব্লাড ভেসেলে সৃষ্টি হওয়া প্রদাহ কমতে শুরু করে ।

 

৬ । ঠান্ডা-কাশি কমাতে :

ঠান্ডা-কাশি আমাদের নিত্যদিনের একটি অসুখ । প্রায় প্রত্যেকেই এই সমস্যাটিতে ভুগে থাকেন । বেদানার রস ঠান্ডা-কাশির ওষুধ হিসেবে ব্যবহার করা যেতে পারে । বেদানার রসে থাকা পটাশিয়াম ও ফাইবার ইমিউন সিস্টেম মজবুত রাখতে সহায়তা করে ।

৭ । ক্যান্সার প্রতিরোধে :

বেদানার রস শরীরে ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে । গবেষনায় দেখা গেছে স্কিন ক্যান্সার , প্রটেস্ট ও ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে বেদানার রস খুবই উপকারী । বেদানাতে থাকা ফ্লোবোনয়েড নামক শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট , যা রক্তে থাকা ক্যান্সার সৃষ্টিকারী উপাদানকে শরীর থেকে বের করে দেয় ।

৮ । দাঁতের সুক্ষায় :

নিয়মিত বেদানা খেলে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট যা দাঁতে প্লাক জমতে বাধা প্রদান করে । এছাড়া অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ভাইরাল পূর্ণ বেদানা খাওয়ার ফলে মুখের ভেতরে থাকা ক্ষতিকর জীবানু ধ্বংস হয়ে যায় । এছাড়া মাড়ির জিন ডিভাইটিস নামক রোগ প্রতিরোধে বেদানার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ।

bedana259423e6a9c10cfe3.jpg
বেদানা বা ডালিম , ছবি-সংগ্রহীত

 

৯ । পুষ্টির চাহিদা পূরণ করে :

শরীর সুস্থ ও সচল রাখতে একজন মানুষের দৈনিক যে পরিমাণে পুষ্টি ও ভিটামিনের দরকার হয় তার সবকটিরই সন্ধান মেলে বেদানাতে । এক কাপ বেদানার দানাতে মানুষের দৈনন্দিন চাহিদার ৩০ শতাংশ ভিটামিন সি ,৩৬ শতাংশ ভিটামিন কে , ১৬ শতাংশ ভিটামিন বি৯ ও ১২ শতাংশ পটাশিয়াম পাওয়া যায় । তাই শরীরে ভিটামিনের ঘাটতি দূর করতে ও দীর্ঘ দিন সুস্থ ভাবে বাঁচতে বেদানা প্রতিদিনের খাদ্য তালিকাতে রাখতে পারেন ।

১০ । পেটের সমস্যার প্রকোপ কমাতে :

ডায়রিয়া সহ নানাবিধ পেটের রোগ প্রতিরোধ করতে বেদানার রস খুবই উপকারী । বেদানার ভেতরে থাকা একাধিক উপকারী উপাদান পাকস্থলির কর্মক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে । ফলে হজম ক্ষমতার উন্নতি হয় এবং পেটের রোগ নিয়ন্ত্রণে থাকে ।

 

এছাড়া বেদানা শরীরে বিভিন্ন ব্যাকটেরিয়ার সংক্রামণ প্রতিরোধ করে । বেদানাকে প্রাকৃতিক ইনসুলিন বলা হয় এটি ডায়াবেটিস রোগিদের জন্য খুবই উপকারী । এবং বেদানা শরীরের ক্ষতিকর কোলস্ট্রলও নিয়ন্ত্রণ করে । এটি অ্যামিনিয়ার মতো রোগ থেকে আমাদের কে দূরে রাখে । তাই নিয়মিত বেদানা খাওয়ার অভ্যাস করা প্রয়োজন ।
আরো পড়ুন
পেয়ারার পুষ্টিগুণ :পেয়ারা কেন খাবেন

নিয়মিত আপেল খাওয়ার ১০টি উপকারীতা

 

 

 

Related posts

পাঁকা কলার উপকারীতা ।। প্রতিদিন কেন কলা খাবেন

jibondharaa

শীতের শাক – সবজি : পুষ্টিগুণ ও উপকারিতা

jibondharaa

ডাবের পানির উপকারীতা : ডাবের পানি খাওয়া কেন প্রয়োজন

jibondharaa

Leave a Comment