Image default
পুষ্টি

পেয়ারার পুষ্টিগুণ :পেয়ারা কেন খাবেন

পেয়ারা সাধারণ ,সহজলভ্য এবং অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ একটি দেশীয় ফল । পেয়ারাতে প্রচুর পরিমানে ভিটামিন সি ও ভিটামিন এ পাওয়া যায় । এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট ও লাইকোপেন যা আমাদের স্বাস্থের জন্য খুবই দরকারি । তাই স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখা যেতে পারে ।

পেয়ারার উপকারীতা গুলো জেনে নেই :

১ । শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে :

পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । যা শরীরে থাকা বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ।

peara.jpg
টসটসে পাঁকা পেয়ারা , ছবি-সংগ্রহীত

 

২ । ডায়াবেটিস নিয়ন্ত্রণে :

পেয়ারার রসে থাকা উপাদান ডায়াবেটিসের চিকিৎসায় খুবই উপকারী । পেয়ারার আঁশ শরীরে চিনি শোষণ ক্ষমতা কমাতে পারে । তাই নিয়মিত পেয়ারা খেলে ডায়াবেটিসের ঝুকি কমবে ।

৩। দৃষ্টি শক্তি বৃদ্ধিতে :

কাঁচা পেয়ারাতে থাকা ভিটামিন এ চোখের কর্ণিয়াকে সুস্থ রাখে । এতে  দৃষ্টিশক্তি বৃদ্ধি পায় এবং রাতকানা রোগ থেকে বেচে থাকা যায় ।

৪ । ক্যান্সার প্রতিরোধে :

পেয়ারাতে থাকা ভিটামিন সি , লাইকোপেন ও কেয়ারসিটিনের মতো অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা শরীরে ক্যান্সারের কোষ বৃদ্ধিকে রোধ করে । এটি প্রোটেস্ট ক্যান্সার ও স্তন ক্যান্সার প্রতিরোধ করে ।

৫ । উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে :

পেয়ারাতে প্রচুর পরিমানে পটাশিয়াম রয়েছে যা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা রাখে । নিয়মিত পেয়ারা খেলে রক্তচাপ ও রক্তের লিপিড কমে ।

peara3.jpg
দেশীয় প্রজাতির পেয়ারা , ছবি-সংগ্রহীত

 

 

৬ । ঠান্ডাজনিত সমস্যা দূর করতে :

পেয়ারায় রয়েছে উচ্চ মাত্রায় আয়রন ও ভিটামিন সি । এটি শ্লেষ্মা কমিয়ে দেয় এবং বিভিন্ন ঠান্ডাজনিত সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করে ।

৭ । ডায়রিয়া প্রতিরোধে :

পেয়ারার আছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা । পেয়ারা ডায়রিয়ার বিরুদ্ধে লড়তে পারে । তাই নিয়মিত পেয়ারা খেলে ডায়রিয়ার ঝুকি কমে যাবে ।

 

এছাড়া পেয়ারাতে উচ্চ মাত্রায় ফাইবার থাকার কারনে ওজন কমাতে বিশেষ ভূমিকা রাখে । ফাইবার ও আঁশ থাকার কারনে পেয়ারা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে থাকে ।

আরো পড়ুন

কমলা লেবুর পুষ্টিগুন ।। নিয়মিত কমলা খেলে কি উপকার পাওয়া যায়

টমেটোর পুষ্টিগুন ।। টমেটো কেন নিয়মিত খাবেন

Related posts

ঔষধী ফল বেলের স্বাস্থউপকারীতা ও পুষ্টিগুণ

jibondharaa

টমেটোর পুষ্টিগুন ।। টমেটো কেন নিয়মিত খাবেন

jibondharaa

কামরাঙ্গা খাওয়ার উপকারীতা ও সতর্কতা

jibondharaa

Leave a Comment