Image default
স্বাস্থ্য

প্রতিদিন পুদিনা পাতার চা পান করুন , দূর হবে ৮টি মারাত্মক সমস্যা

আমরা সবাই পুদিনা পাতার সাথে কম বেশি পরিচিত । খাবারে একটু ভিন্ন স্বাদ ও ঘ্রাণের জন্য পুদিনা পাতা ব্যবহার করা হয় । অনেকে পুদিনা পাতার চা পান করতে পছন্দ করেন । কিন্তু আপনি জানেন কি এই পুদিনা পাতার চা আমাদের দেহের জন্য কতটা উপকারি ? প্রতিদিন মাত্র এককাপ পুদিনা পাতার চা মারাত্মক কিছু রোগ প্রতিরোধে সহায়তা করে । বাড়ির উঠানে কিংবা টবে খুব সহজেই পুদিনা পাতার চাষ করা যায় ।

পুদিনা পাতার চা দূর করবে ৮ টি মারাত্মক সমস্যা ।

১ ।  উচ্চ রক্ত চাপ দূর করে :

পুদিনা পাতায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম  , যা উচ্চ রক্ত চাপের সমস্যা কমায় এবং হার্টবিটের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে ।

২ ।  স্মৃতিশক্তির উন্নতি করে :
pudina-tea123.jpg
পুদিনা পাতা

গবেষণায় দেখা গেছে পুদিনা পাতার সুঘ্রাণ মস্তিষ্ককে সজাগ করে , সচেতন রাখে এবং স্মৃতিশক্তি উন্নতিতে সহায়তা করে। শুধুমাত্র পুদিনা পাতার ঘ্রাণ নেয়াই মস্তিষ্কের জন্য বেশ ভালো ।

৩ ।  ক্যান্সার প্রতিরোধ করে :

পুদিনায় বিদ্যমান বিভিন্ন ঔষধি উপাদান বিশেষ করে মেন্থল নামক উপাদান নানা ধরণের ক্যান্সারের কোষ দেহে গঠন হতে বাঁধা প্রদান করে, বিশেষ করে প্রোস্টেট ক্যান্সার ।

আরো পড়ুন

গাউট বা গেঁটে বাতের কারণ , লক্ষণ ও চিকিৎসা
৪ ।  মুখের ইনফেকশনের সমস্যা দূর করে :

পুদিনা পাতার অ্যান্টিঅক্সিডেন্ট মুখের ভেতরের ব্যাকটেরিয়া দূর করতে বিশেষ ভাবে সহায়ক । পুদিনা পাতার চা পানে মুখের ইনফেকশন জনিত সমস্যা দূর হয় এবং নিঃশ্বাসের দুর্গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায় ।

৫ ।  দেহের বিভিন্ন অঙ্গের ব্যথা দূর করে :

মাথা ব্যথা, মাংসপেশিতে ব্যথা, শরীরের বিভিন্ন অংশে ব্যাথা এমনকি পেটে ব্যথার মতো সমস্যাও দূর করতে সহায়তা করে পুদিনা পাতার চা ।

৬ ।  বিষণ্ণতা দূর করে :

পুদিনা পাতার চায়ের রয়েছে মানসিক চাপ দূর করে মস্তিষ্ক রিলাক্স করার জাদুকরী ক্ষমতা। মানসিক চাপের পাশাপাশি এটি বিষণ্ণতার সমস্যাও দূর করে ।

৭ ।  বমি বমি ভাব দূর করে :

অনেকেই নানা কারণে বমি ভাবের সমস্যায় ভুগে থাকেন । এমন অবস্থায় খাওয়া দাওয়া করা যায় না একেবারেই । এই বমি ভাবের সমাধান করে দেবে পুদিনা চা ।

৮ ।  অ্যাজমা এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা দূরে রাখে :

পুদিনার অসাধারণ ঘ্রাণ শ্বাসপ্রশ্বাস নালীর নানা সমস্যা জনিত রোগ দূর করতে সহায়তা করে । প্রতিদিন পুদিনা চা পানে অ্যাজমা সহ শ্বাস প্রশ্বাসের সমস্যাও দূর হয় ।

আরো পড়ুন

শীতে পা ফাটা রোধের প্রাকৃতিক উপায়

যেভাবে তৈরি করবেন পুদিনা পাতার চা :

২ কাপ পানিতে ১ মুঠো পুদিনা পাতা ধুয়ে সামান্য ছেঁচে দিয়ে ফুটাতে থাকুন । যখন পানি ফুটে ১ কাপ পরিমাণে হবে তখন ছেঁকে নামিয়ে নিন ।

এতে পছন্দ অনুযায়ী মধু মিশিয়ে পান করুন ।

Related posts

কোলোনোস্কোপি কি , কোলোনোস্কোপি সম্পর্কে জানুন ।

jibondharaa

থাইরয়েড ক্যান্সার কত প্রকার । এর লক্ষণ ও চিকিৎসা ।

jibondharaa

ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ সমূহ, ঝুঁকি বেশি যাদের

jibondharaa

Leave a Comment