Image default
পুষ্টি

নিয়মিত আপেল খাওয়ার ১০টি উপকারীতা

প্রচলিত আছে , ”প্রতিদিন একটি করে আপেল খান , ডাক্তার থেকে দূরে থাকুন ।” এই প্রবাদটি কতটা যুক্তিযুক্ত তা বুঝতে হলে আপেলের পুষ্টিগুণ ও উপকারীতা সম্পর্কে জানা দরকার । আপেল এমন একটি ফল যার মধ্যে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টিকর উপাদান যা শরীরের জন্য অত্যন্ত উপকারী । নিয়মিত আপেল খেলে ক্যান্সার , হৃদরোগ সহ অনেক জটিল অসুখ থেকে বেঁচে থাকা যায় । প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট , ভিটামিন , ফাইবার ও মিনারেল সমৃদ্ধ এই ফলটি খুব সহজেই পাওয়া যায় যার পুষ্টিগুণের কাছে দাম খুব বেশি নয় ।

আপেলের উপকারীতা সমূহ জেনে নেই :

১ । ওজন নিয়ন্ত্রনে রাখে :

আপেলে থাকা প্রচুর পরিমান ফাইবার দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখতে পারে । ফলে দ্রুত ক্ষুধা না পাওয়ায় অতিরিক্ত খাওয়া থেকে দূরে থাকা যায় এবং খুব সহজেই ওজন কমে । প্রতিদিন গড়ে তিনটি করে আপেল খেলে ওজন নিয়ন্ত্রণ বেশ সহজ হয় । তাই ওজন নিয়ন্ত্রণের জন্য অনেক অনেক ওষুধ না খেয়ে আপেলের দিকে নজর দিতে পারেন । এটি আপনার ওজন কমাতে সহায়তা করবে ।
apple3.jpg

 

২ । ক্যান্সার প্রতিরোধ করে :

নিয়মিত আপেল খেলে ক্যান্সারের মতো কঠিন রোগও প্রতিরোধ করা যায় । আপেলে থাকা পেকটিন জাতীয় উপাদান শরীরকে ক্যান্সারের থাবা থেকে দূরে রাখে । ব্রেস্ট , ফুসফুস ও লিভার ক্যান্সার থেকে শরীরকে মুক্ত রাখতে আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা রখে । প্রতিদিন আপেল খেলে ৮০% পর্যন্ত ক্যান্সার রোধ করা যায় । এই সুস্বাদু ফলটি নিয়মিত খাবার তালিকায় রেখে ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন ।

৩ । হৃদরোগের ঝুঁকি কমায় :

আপেল আমাদের হৃদস্বাস্থের জন্য খুবই উপকারী । আপেলে থাকা ফ্লাভানয়েড হার্টের অনেক জটিল রোগ প্রতিরোধ করতে পারে । হার্টের সু-স্বাস্থ নিশ্চিত করা অত্যন্ত জরুরী একটি বিষয় । রক্তের ক্ষতিকর কোলস্ট্রল হার্টের ক্ষতি করে । আপেলের খোসা এবং ফল দুটোতেই কোলস্ট্রল রোধের বিশেষ উপাদান রয়েছে । নিয়মিত আপেল খেলে স্ট্রোকের ঝুঁকি কমায় ২০ শতাংশ পর্যন্ত ।

৪ । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে :

আপেলে থাকা প্রচুর পরিমান অ্যান্টি-অক্সিডেন্ট , ভিটামিন ও মিনারেল খুব সহজেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । নিয়মিত আপেল খেলে অনেক রকম রোগ থেকে শরীর কে রক্ষা করা যায় । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে আপেল খোসা সহ খাওয়াই উত্তম ।

apple9.jpg

৫ । দাঁত সুস্থ রাখে :

নিয়মিত দাঁতের যত্ন না নিলে নানা রকম দাঁতের অসুখ দেখা দেয় । আপেল দাঁতের যত্নে দারুণ উপকারী একটি ফল । আপেলে রয়েছে উচ্চ পরিমাণে ফাইবার যা দাঁতের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে দ্রুত দাঁত নষ্ট হওয়া থেকে রক্ষা করে । আপেলে যে অম্লীয় গুণ রয়েছে তার ফলে দাঁতের হলদেটে ভাব দূর হয় এবং দাঁতের ফাকে আটকে থাকা খাদ্য কণাও পরিষ্কার করে । এজন্য দাঁত সুস্থ রাখতে নিয়মিত আপেল খেতে পারেন ।

৬ । হজম ক্ষমতা বৃদ্ধি করে :

খাবারে অনিয়ম কিংবা অন্যান্য নানা কারনে অনেকেই হজমের সমস্যাতে ভুগে থাকেন । কোষ্ঠ্যকাঠিন্য কিংবা বদহজম দুটোই আমাদের জন্য কষ্টদায়ক ও অস্বস্থিকর । হজমের সমস্যা সমাধানে আপেল খুবই কার্যকরী ভূমিকা পালন করে । আপেলে থাকা পলিফেনল , কার্বোহাইড্রেট ও ফাইবার পেট পরিষ্কার করে  ও হজমে সহায়তা করে ।

৭ । ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে :

নিয়মিত আপেল খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে যায় । ডায়বেটিস বর্তমান সময়ে খুবই কমন একটি অসুখের নাম । ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে আপেল সহায়তা করতে পারে । আপেলে থাকা পেকটিন নামক উপাদান ইনসুলিনের পরিমান ঠিক রাখে । তাই ডায়াবেটিস রোগির খাবার তালিকায় সুস্বাদু এই ফলটি রাখতে পারেন ।

৮ । ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখে :

আপেলে উচ্চ মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি থাকায় এটি ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে কার্যকরী ভূমিকা পালন করে । নিয়মিত আপেল খেলে যে কোষ গুলো ত্বকে বার্ধক্যের ছাপ ফেলে সেগুলো ধীরে ধীরে নষ্ট হতে থাকে এবং ত্বক উজ্জ্বল ও সুন্দর দেখায় । এছাড়া ব্রণ ও ত্বকের কালো দাগ দূর করতেও সহায়তা করে ।
apple5.jpg

৯ । হাড়ের জন্য উপকারী :

বয়স বৃদ্ধির সাথে সাথে মানুষের হাড় দুর্বল হতে থাকে এবং নানা রকম হাড়ের সমস্যাতে ভুগে থাকেন আমাদের মধ্যে অনেকেই । আপেলে রয়েছে প্রচুর পরিমাণ মিনারেল , বোরন , পটাসিয়াম , ক্যালসিয়াম ও জিংক যা হাড় ভালো রাখতে খুবই উপকারী । এজন্য বয়ষ্ক ব্যাক্তিদের খাবার তালিকায় আপেল রাখতে পারেন । এছাড়া শিশুদের হাড় মজবুত করার জন্য নিয়মিত আপেল খাওয়তে পারেন ।

১০ । দৃষ্টি শক্তি বৃদ্ধি করে :

আপেল চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি করে এবং রাতকানা রোগ প্রতিরোধ করে । আপেলে রয়েছে ভিটামিন এ ও সি যা চোখের দৃষ্টি শক্তি ভালো রাখতে সহায়তা করে । এছাড়া চোখে ছানি পড়া , অতিরিক্ত মাংসপেশী ফুলে যাওয়া রোধ করে ।

 

আপেল ভিটামিন সি ভরপুর একটি ফল । যা আমাদের শরীরের জন্য আবশ্যক । হার্ট , ফুসফুস , কিডনি , দাঁত , পেট ও মহিলাদের যেকোনো সমস্যায় লড়াই করে ভিটামিন সি । তাই সুস্থ থাকতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত আপেল খান ।
আরো পড়ুন

নিয়মিত বেদানা খাওয়ার উপকারীতা

গাজরের পুষ্টিগুণ : উপকারিতা ও অপকারিতা

Related posts

ডাবের পানির উপকারীতা : ডাবের পানি খাওয়া কেন প্রয়োজন

jibondharaa

নিয়মিত বেদানা খাওয়ার উপকারীতা

jibondharaa

শীতের শাক – সবজি : পুষ্টিগুণ ও উপকারিতা

jibondharaa

Leave a Comment