Image default
পুষ্টি

করলার উপকারিতা ও পুষ্টিগুণ

করলা অনেকে উচ্ছে বা উচ্চা নামে চিনেন । এটি একটি সবুজ ফল জাতীয় সবজি । তেতো স্বাদের জন্য অনেকেই করলা খেতে চান না । তবে এর পুষ্টিগুণ ও উপকারিতা জানলে অবশ্যই বারবার খেতে চাইবেন । পুষ্টিগুণে ভরপুর এই সবজিটিতে রয়েছে প্রচুর পরিমানে বিটা-ক্যারোটিন । আরো রয়েছে ভিটামিন এ , বি ও সি এবং আয়রন , ম্যাগনেসিয়াম , পটাশিয়াম , ক্যালসিয়াম ও মিনারেল । এসব উপাদান আমাদের শরীরে প্রবেশ করে রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই শক্তিশালী করে দেয় যে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না । করলার পুষ্টিগুণ আমাদের দেহকে যেমন সুস্থ রাখে তেমনি ত্বক ও চুলও সুন্দর রাখে । চলুন করলার পুষ্টিগুণ ও উপকারিতা সমুহ জেনে নেই ।

করলার পুষ্টিগুণ ও উপকারিতা :

১ । ডায়াবেটিস নিয়ন্ত্রন করে :

করলা  রক্তে উপস্থিত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে । এতে উপস্থিত পলিপেপটাইড পি, যা ব্লাড ও ইউরিন সুগার লেভেল নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে । ফলে এটি ডায়াবেটিস রোগিদের জন্য যাদুকরী কাজ করে । প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা করলার রস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে ।

২ । বাড়তি ওজন কমায় :

অতিরিক্ত ওজন নিয়ে অনেকেই চিন্তায় থাকেন । ওজন কমাতে প্রতিদিনের খাদ্য তালিকায় করলার রস রাখুন । এতে রয়েছে লো ফ্যাটলো ক্যালোরি । এছাড়া করলা খাবা দ্রুত হজম করতে সাহায্য করে । আর হজম ঠিক মতো হলে শরীরে অতিরিক্ত ক্যালরি জমার সুযোগ থাকে না । ফলে দ্রুত ওজন কমে ।

আরো পড়ুন

শীতের সবজি লাউ : পুষ্টিগুণ ও উপকারিতা
৩ । হজম শক্তি বৃদ্ধি করে :

করলায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা দ্রুত খাবার হজমে সহায়তা করে । এটি অ্যাসিডিটির সমস্যা কমায় এবং পেট পরিষ্কার রাখে । ফলে কোষ্ঠকাঠিন্যবদহজম সহ পেটের নানাবিধ সমস্যা থেকে মুক্তি মেলে ।

৪ । ক্যান্সার প্রতিরোধ করে :

করলায় বেশ কিছু উপাদান উপস্থিত রয়েছে যা শরীরে ক্যান্সার সেল যাতে জন্ম নিতে পারে সেদিকে নজর রাখে । অর্থাৎ করলার রস ক্যানসার কোষ ধ্বংস করে এবং নতুন কোষ তৈরি হওয়া প্রতিরোধ করে । ফলে এই মারণ ব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে ।

৫ । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে :

করলাতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । এটি  বিভিন্ন রকম সংক্রমন প্রতিরোধ করে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে ।

৬ । দৃষ্টিশক্তি ভালো রাখে :

করলা বিটা-ক্যারোটিনের অন্যতম উৎস যা চোখের জন্য খুবই উপকারি । কাঁচা করলা বা করলার রসে প্রচুর পরিমানে বিটা-ক্যারোটিন থাকে যা আমাদের শরীরে গিয়ে ভিটামিন এ তে পরিনত হয় । এটি আমাদের দৃষ্টিশক্তি উন্নত করে ও চোখের বিভিন্ন রোগ প্রতিরোধ করে ।

৭ । ত্বক সুন্দর ও সুস্থ রাখে :

সুস্থ , উজ্জ্বল ও মসৃন ত্বক পেতে চাইলে প্রতিদিনের ডায়েটে করলা রাখতে ভুলবেন না । করলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরের বলিরেখা দূর করে দেয় । এবং ত্বক টানটান ও মসৃণ রাখে । ফলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় দ্রুত । এছাড়া এর ভিটামিন ও মিনারেল ত্বকের ব্রণ দূর করে ।

৮ । লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি করে :

করলা খাওয়ার সাথে সাথে শরীরে বিশেষ কিছু এনজাইমের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে যার প্রভাবে লিভারের কর্মক্ষমতা দ্রুত বৃদ্ধি পায় । এছাড়া করলায় থাকা মোমরোডিকা নামক  উপাদান লিভার ফেলিওর হওয়ার সম্ভাবনাকেও কমিয়ে দেয় ।

আরো পড়ুন

কামরাঙ্গা খাওয়ার উপকারীতা ও সতর্কতা
৯ । ‍শ্বাসরোগ দূর করে :

করলার রস বিভিন্ন শ্বাসরোগ যেমন- অ্যাজমা, ব্রংকাইটিস ও গলার প্রদাহ দূর করতে উপকারী ভুমিকা পালন করে । এছাড়া করলার রস মধুর সাথে মিশিয়ে খেলে ফুসফুস ভালো থাকে ।

১০ । হার্ট ভালো রাখে :

করলা রক্তের ক্ষতিকর কোলেস্ট্রল কমায় এবং ভালো কোলেস্ট্রল বাড়িয়ে দেয় । এবং এটি উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে । ক্ষতিকর কোলেস্ট্রল ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে হার্ট সুস্থ রাখতে সহজ হয় । নিয়মিত করলা খেলে হার্ট অ্যাটাকের সম্ভবনাও কমে যায় অনেকটাই ।

দেহের আবর্জনা বের করে দেহকে বিষমুক্ত রাখে করলা । করলার পাতারও রয়েছে বহু ঔষধী গুণ । বাতের ব্যাথা সহ শরীরে বিন্ন ব্যাথা দূর করতে করলা পাতর রস খেতে পারেন । এটি  সোরিয়াসিসের সমস্যা ও ফাংগাল ইনফেকশনও প্রতিরোধ করে । করলা খাবারে অরুচি দূর করে , শরীরের শক্তি বৃদ্ধি করে ও ভালো ঘুমে সহায়তা করে ।

<script type=”application/ld+json”>{“@context”:”https://schema.org”,”@type”:”FAQPage”,”mainEntity”:[{“@type”:”Question”,”name”:”করলার উপকারিতা”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”করলা অনেকে উচ্ছে বা উচ্চা নামে চিনেন । এটি একটি সবুজ ফল জাতীয় সবজি । তেতো স্বাদের জন্য অনেকেই করলা খেতে চান না । তবে এর পুষ্টিগুণ ও উপকারিতা জানলে অবশ্যই বারবার খেতে চাইবেন ।”}},{“@type”:”Question”,”name”:”ডায়াবেটিস নিয়ন্ত্রন”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”করলা  রক্তে উপস্থিত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে । এতে উপস্থিত পলিপেপটাইড পি, যা ব্লাড ও ইউরিন সুগার লেভেল নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে ।”}},{“@type”:”Question”,”name”:”হজম শক্তি”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”করলায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা দ্রুত খাবার হজমে সহায়তা করে । এটি অ্যাসিডিটির সমস্যা কমায় এবং পেট পরিষ্কার রাখে ।”}},{“@type”:”Question”,”name”:”ক্যান্সার প্রতিরোধ”,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:”করলায় বেশ কিছু উপাদান উপস্থিত রয়েছে যা শরীরে ক্যান্সার সেল যাতে জন্ম নিতে পারে সেদিকে নজর রাখে । অর্থাৎ করলার রস ক্যানসার কোষ ধ্বংস করে এবং নতুন কোষ তৈরি হওয়া প্রতিরোধ করে ।”}},{“@type”:”Question”,”name”:””,”acceptedAnswer”:{“@type”:”Answer”,”text”:””}}]}</script><!–FAQPage Code Generated by https://saijogeorge.com/json-ld-schema-generator/faq/–>

Related posts

নিয়মিত আপেল খাওয়ার ১০টি উপকারীতা

jibondharaa

নিয়মিত আঙুর খাওয়ার উপকারীতা : আঙুরের পুষ্টিগুণ

jibondharaa

কাগজি লেবুর পুষ্টিগুণ ও ১০টি উপকারীতা

jibondharaa

Leave a Comment