Image default
স্বাস্থ্য

ক্যান্সারের ১০ টি সতর্কীকরণ লক্ষণ

ধুমপান, সূর্যের ক্ষতিকর রশ্মি, রাসায়নিক পদার্থ, বাড়তি ওজনসহ আরো অনেক কারণে ক্যান্সারে আক্রান্ত হতে পারে মানুষ । ক্যান্সারের লক্ষণগুলো ভালোভাবে না জানা থাকার কারণে এটি পুরো শরীরে কঠিনভাবে ছড়িয়ে পড়ে, যার কারণে আর চিকিৎসা করে রোগ সারানো যায় না । প্রাথমিক পর্যায়ের ক্যান্সার চিকিৎসার মাধ্যমে নির্মূল করা সম্ভব । কিন্তু লক্ষণ দেখার পরও অবহেলা করলে এটি বিরাট আকার ধারণ করতে পারে । তাই সতর্কতার জন্য ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো জেনে নেয়া উচিত এবং এসব লক্ষণ জানার সাথে সাথে ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হওয়া প্রয়োজন ।

 

জেনে নিন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো :

 

১ । কারণ ছাড়াই শরীরের ওজন কমে যাওয়া :

কোন নির্দিষ্ট কারণ ছাড়া শরীরের ওজন অতিরিক্ত কমতে থাকলে সতর্ক হওয়া প্রয়োজন । ডায়েটিং বা খাদ্যভ্যাস পরিবর্তনের জন্য ওজন কমা স্বাভাবিক । এগুলো ছাড়া ওজন কমলে এ ব্যাপারে দৃষ্টি দেয়া প্রয়োজন ।

২ । জ্বর হওয়া :

কিছুদিন পরপর একটানা জ্বর হওয়া কিছু কিছু ক্যান্সারের লক্ষণ । এসব ক্যান্সারের মধ্যে লিউকোমিয়া , লিম্ফোমা অন্যতম । তাই এরুপ জ্বরকে অবহেলা না করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করা প্রয়োজন ।

৩ । শরীরের অঙ্গপ্রত্যঙ্গে ব্যাথা :

একটানা মাথাব্যাথা হওয়া ব্রেইন ক্যান্সারের প্রাথমিক লক্ষণ । কোমর ব্যাথা হওয়া রেক্টাল ক্যান্সারও জরায়ুমুখ ক্যান্সার বা ওভারিয়ান ক্যান্সারের প্রাথমিক লক্ষণ বলে মনে করা হয় ।

৪ । কাশি থাকা :

সর্দি কাশি হওয়া স্বাভাবিক ব্যাপার । কিন্তু একটানা খুসখুসে কাশি হওয়া অনেক ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হিসেবে নেয়া হয় । এসব ক্যান্সারের মধ্যে ল্যারিঞ্জিয়াল ক্যান্সার , প্যারিঞ্জিয়াল ক্যান্সার , ফুসফুস ক্যান্সার অন্যতম ।

৫ । চামড়ার নিচে ফোলা বা দানা দেখা দেয়া :
kanchar.jpg
শরীরে এরকম দানা হতে পারে ক্যান্সারের প্রাথমিক লক্ষণ , ছবি-সংগ্রহীত

অনেক ক্যান্সারের প্রথম ও প্রাথমিক লক্ষণ হচ্ছে -শরীরের চামড়ার নিচে গুটি গুটি হয়ে ফুলে ওঠা বা দলা পাকানো গোটার মতো মনে হওয়া । তবে এসব গুটি বুকে বা বুকের পাশে অথবা যৌনাঙ্গের পাশে দেখা দিলে তা অনেক সময় ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা হয় ।

আরো পড়ুন

রক্তস্বল্পতার লক্ষণ, কারণ ও প্রতিকার
৬ । রক্তক্ষরণ :

অতিরিক্ত বা অস্বাভাবিক রক্তক্ষরণ ক্যান্সারের লক্ষণ । কফ বা কাশির সাথে রক্ত যাওয়া ফুসফুস ক্যান্সারের লক্ষণ । প্রসাবের সাথে রক্ত যাওয়া মূত্রনালীর ক্যান্সার এবং পায়খানার সাথে রক্ত যাওয়া মলদ্বার বা রেক্টাল ক্যান্সারের লক্ষণ । তা ছাড়া ব্লাড ক্যান্সারের কারণে যেকোনো স্থান থেকে রক্তক্ষরণ হতে পারে । যেমন- থুথুর সাথে রক্ত , দাতের গোড়া থেকে রক্ত পড়া ইত্যাদি ।

৭ । দুর্বলতা অনুভব করা :

প্রায় সময় দুর্বলতা অনুভব করা , অনেক সময় বিশ্রামের পরও ক্লান্তি অনুভব করা বা ক্লান্তি দূর না হওয়া কিছু কিছু ক্যান্সারের লক্ষণ ।সামান্যতে ক্লান্ত হয়ে যাওয়া , অবসাদ বোধ হওয়া ইত্যাদিও কিছু কিছু ক্যান্সারের লক্ষণ ।

৮ । দেহের চামড়ার পরির্বতন :

শরীরের চামড়ার লক্ষণীয় কোনো পরির্বতন হলে যেমন- চামড়ার রঙ পরির্বতন হলে , চামড়ার মাঝে ঝলসে যাওয়া দাগের মতো হলে , জখমের মতো দাগ দেখা দিলে এসব মেলনোমা নামক চামড়ার ক্যান্সারের লক্ষণ ।

৯ । মুখের ভেতরে ক্ষত :
kanchar2.jpg
মুখে ক্ষত দেখা দিলে অবহেলা নয় , এটি হতে পারে ক্যান্সারের প্রাথমিক লক্ষণ , ছবি-সংগ্রহীত

 

একটানা অনেকদিন মুখের ভেতরে ক্ষত থাকলে বিভিন্ন মলম দেয়ার পরও যদি না সারে তাহলে এগুলোকে মুখের ভেতরের ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরে নিতে হবে । এছাড়াও গলা খুসখুস করা , ব্যাথা হওয়া , জিহ্বায় পরির্বতন লক্ষ্য করা যেমন-সাদা হয়ে যাওয়া , সমান হয়ে যাওয়া ইত্যাদি বিভিন্ন ক্যান্সারের লক্ষণ ।

১০ । মূত্রনালীর সমস্যা :

তলপেটে ব্যাথা , প্রসাবের সময় ব্যাথা হওয়া ইত্যাদি মূত্রনালীর ক্যান্সারের লক্ষণ ।

উপরিউক্ত বিষয় গুলোতে সতর্ক হলে অনেক সময় ক্যান্সার প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা যাবে ও চিকিৎসার মাধ্যমে সারানো সম্ভব হবে । তাই কোনো বিষয়কে অবহেলা না করে গুরুত্বের সাথে দেখা উচিত ।
আরো পড়ুন

থাইরয়েড ক্যান্সার কত প্রকার । এর লক্ষণ ও চিকিৎসা ।

Related posts

কোলোনোস্কোপি কি , কোলোনোস্কোপি সম্পর্কে জানুন ।

jibondharaa

৭ এপ্রিল ।। বিশ্ব স্বাস্থ্য দিবস

jibondharaa

হার্ট অ্যাটকের লক্ষণ এবং যাদরে ঝুঁকি বেশি

jibondharaa

Leave a Comment