Image default
পুষ্টি

কাগজি লেবুর পুষ্টিগুণ ও ১০টি উপকারীতা

নানা রকম লেবুর মধ্যে যেটি আমাদের সকলের কাছে সুপরিচিত , স্বাদে-গন্ধে দারুণ এবং প্রচুর পুষ্টিগুণ সম্পন্ন সেটা হলো কাগজি লেবু বা পাতি লেবু । এই লেবুর রয়েছে প্রচুর উপকারীতা এবং ঔষধী গুণ । তীব্র গরমের দাবদাহে যখন জীবন অতিষ্ঠ , তখন এক গ্লাস লেবুর সরবত আমাদের শরীর এবং মন ঠান্ডা করে দিতে পারে । কাগজি লেবুতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । এছাড়া রয়েছে পটাশিয়াম , ক্যালসিয়াম ও বিভিন্ন খনিজ উপাদান ।

কাগজি লেবুর স্বাস্থ্য-উপকারীতা গুলো জেনে নেই :

১ । হজম শক্তি বৃদ্ধি করে :

কাগজি লেবু বদহজম জনিত সব রকম পেটের সমস্যা দূর করতে দারুণ কাজ করে । খাবারে অরুচি হলে নানা রকম পেটের পীড়া দেখা যায় , এসময় খাবারের সাথে একটু লেবু চিপে নিলে রুচি ফিরবে । গরম পানির সাথে লেবুর রস , মধু ও সামান্য লবণ মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায় এবং কোষ্ঠকাঠিন্য বিদায়ের জন্য এটি খুবই কাজে দেয়।  লেবুতে অনেক রকম রাসায়নিক উপাদান রয়েছে এগুলোর অ্যান্টি-অক্সিডেন্টাল এবং ব্যাকটেরিয়া জীবানু নাশক গুণের কারনে লেবু পেট পরিষ্কার রাখে এবং হজম শক্তি বৃদ্ধি করে ।

২ । ওজন কমায় :
l4.jpg
তাজা কাগজি লেবু , ছবি-সংগ্রহীত

শরীরের অতিরিক্ত মেদ কমাতে কে না চাই , আর এই ওজন কমানোর ক্ষেত্রে প্রথমেই আসে লেবুর নাম ।  লেবুতে রয়েছে পেকটিন ফাইবার যা ক্ষুধা কমাতে সাহায্য করে । আর এর ভিটামিন সি শরীরের অতিরিক্ত চর্বি ঝরাতে সহায়তা করে । তাই যারা ওজন কমাতে চান প্রতিদিন সকালে গরম পানির সাথে লেবুর রস , মধু ও সামান্য লবণ মিশিয়ে খেলে উপকার মিলবে । লেবুর পেকটিন ফাইবার ক্ষুধা কমানোর কারনে বারবার খাওয়ার প্রবনতা কমে যায় , যার ফলে ওজন কমতে শুরু করে ।

৩ । রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :

কাগজি লেবুতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কার্যকরী ভুমিকা পালন করে । লেবুতে থাকা উচ্চমাত্রায় ভিটামিন সি আমাদের শরীরে নানা রকম রোগের প্রতিশোধক হিসেবে কাজ করে । এছাড়া লেবুর রস দেহ থেকে টক্সিন দূর করে দেহকে পরিষ্কার রাখে ।

৪ । কিডনিতে পাথর হওয়া রোধ করে :
lebuful1.jpg
লেবু ফুল , ছবি-সংগ্রহীত

লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর প্রতিরোধে ভুমিকা রাখে । এমনকি কিডনিতে জমে থাকা পাথর ভাঙতেও এটা সাহায্য করে । এছাড়া লেবুর সাইট্রিক অ্যাসিড লিভার ও পিত্তথলির বর্জ্য পদার্থ বের করতে সহায়তা করে ।

৫ । সর্দি-কাশি প্রতিরোধ করে :

ঠান্ডা জনিত সব সমস্যা প্রতিরোধে কাগজি লেবু অব্যর্থ ভূমিকা রাখে । লেবুতে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা দূর করে ।  সর্দি-কাশির সমস্যা হলে রঙ চায়ের সাথে লেবুর রস , এক টুকরা আদা ও  ১ চা-চামচ মধু মিশিয়ে খেলে দ্রুত সুফল পাওয়া যায় ।  এছাড়া লেবুর রস ফুসফুস পরিষ্কার করে হাঁপানি সমস্যারও উপশম করে ।

৬ । হৃদযন্ত্র ভালো রাখে :
libu1.jpg
লেবু বাগান , ছবি-সংগ্রহীত

কাগজি লেবুতে থাকা ভিটামিন সি এবং পটাশিয়াম হার্ট সুস্থ রাখতে সহায়তা করে । এটি রক্তে কোলস্ট্রলের পরিমাণ কমায় এবং উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে ফলে স্ট্রোক সহ হার্টের যেকোন রোগে ঝুঁকি কমে যায় । তাই হার্ট ভালো রাখতে নিয়মিত লেবু খাওয়ার অভ্যাস করুন ।

আরো পড়ুন

পাঁকা কলার উপকারীতা ।। প্রতিদিন কেন কলা খাবেন
৭ । ত্বক সুন্দর ও উজ্জ্বল রাখে :

লেবুতে থাকা ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের বলিরেখা দূর করে । ত্বকে কুঁচকে যাওয়া , ত্বকে বয়সের ছাপ পড়া এবং সূর্যের রশ্মি থেকে ত্বকের যে ক্ষতি হয় তা থেকে রক্ষা করে ত্বককে উজ্জ্বল রাখে ভিটামিন সি ।  এছাড়া লেবুর রস খেলে রক্ত পরিষ্কার হয় ফলে ত্বকের দাগ ছোপ দূর হয় ।

৮ । ক্ষত সারায় :
lebu.jpg
গন্ধরাজ লেবু , ছবি- সংগ্রহীত

শরীরে কাটা-ছেড়া বা ক্ষত থাকলে নিয়ম করে লেবু খেতে পারেন ,করন লেবুতে থাকা অ্যাবসরবিক অ্যাসিড ক্ষতস্থান দ্রুত ভালো করে তুলতে সাহায্য করে । তাছাড়া নিয়মিত লেবু খেলে দাঁতের গোঁড়া ও মুখের ঘা রোধ করে ।

৯ । ক্লান্তি দূর করে :

অত্যাধিক পরিশ্রম করলে যখন শরীর ক্লান্তিতে ভেঙে আসতে চায় তখন এক গ্লাস লেবুর সরবত পান করলে শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে এবং শরীরে পর্যাপ্ত এনার্জি পাওয়া যায় । উত্কণ্ঠা ও অবসাদ দূর হয় মুড ভাল রাখতে সাহায্য করে লেবু ।

১০ । চুলের যত্নে :
libu7.jpg
কগজি লেবু , ছবি-সংগ্রহীত

ঝলমলে , দীঘল কালো ও ঘন চুলের জন্য বিভিন্ন রকম হেয়ার প্যাক তৈরীতে কাগজি লেবুর রস ব্যবহার করা হয় । খুসকি দূরীকরনেও লেবুর রস খুবই কার্যকরী । ‍একটি কাগজি লেবুর রস তার চার গুণ বেশি গরম পানিতে মিশিয়ে গোসলের আগে চুলের গোড়ায় মাখিয়ে কিছুক্ষণ রাখতে হবে । শুকিয়ে গেলে স্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে । একদিন পর পর এভাবে ৩-৪ দিন লেবুর রস দিলে চুল ও মাথা খুসকিমুক্ত হবে । এছাড়া অল্প বয়সে চুল পেকে গেলে এবং চুল পড়া সমস্যা হলে আমলকি ব্লেন্ড করে তার সাথে লেবুর রস মিশিয়ে নিয়মিত চুলে লাগাতে পারেন , এতে চুল পড়া কমে এবং চুল কালো হয় ।

 

যাদের দাদের সমস্যা রয়েছে , এক টুকরা লেবু নিয়ে দিনে ২-৩বার সেখানে ১৫-২০ দিন ধরে ঘসলে এই সমস্যা থেকে পরিত্রান পাওয়া যায় । এছাড়া লেবুর রস দাঁতের মাঝে জমে থাকা পাথর দূর করে । কাগজি লেবু যেমন খাবারের স্বাদ বৃদ্ধি করে , তার থেকে বেশি দেহের উপকার সাধন করে । বিভিন্ন রকম ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমন থেকে বাঁচতে আমাদের নিয়মিত লেবু খাওয়ার অভ্যাস তৈরী করা অতীব জরুরি ।
আরো পড়ুনঔষধী ফল বেলের স্বাস্থউপকারীতা ও পুষ্টিগুণ

 

 

Related posts

শীতকালীন ফল জলপাই ।। পুষ্টিগুণ ও উপকারীতা

jibondharaa

পাঁকা পেঁপে ।। পুষ্টিগুণ ও উপকারিতা

jibondharaa

করলার উপকারিতা ও পুষ্টিগুণ

jibondharaa

Leave a Comment