Image default
পুষ্টি

কমলা লেবুর পুষ্টিগুন ।। নিয়মিত কমলা খেলে কি উপকার পাওয়া যায়

কমলা লেবু শীতকালীন ফল । কমলা খেতে যেমন সুস্বাদু , তেমন পুষ্টিতে ভরপুর । কমলাকে বলা হয় ’ শতগুনে সমৃদ্ধ ফল ‘ । প্রতিদিন একটি করে কমলা খেলে অনেক ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব হয় । কমলা লেবুতে আছে ভিটামিন সি , পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ডায়েটারি ফাইবার ও আয়রন ।

 

জেনে নিন কমলার পুষ্টিগুন :

 

১ । ওজন নিয়ন্ত্রন করে :

কমলা লেবুতে ক্যালোরি কম থাকে আর মোটেও ফ্যাট থাকেনা । তাই কমলা খেতে পারেন স্বচ্ছন্দে । তাতে শরীরের ওজন কমবে , পাশাপাশি ইমিউনিটি সিস্টেম ঠিক থাকবে ।

 

২ । পেটের সমস্যা দূর করে :

নিয়মিত কমলা খেলে অরুচি, বদহজম ও কোষ্ঠকাঠিণ্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ।

৩ ।  হার্ট সুস্থ্য রাখে :

কমলা লেবুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ভিটামিন সি, কোলিন ও ডায়েটারি ফাইবার থাকে । তাই , নিয়মিত কমলা খেলে হার্ট ভালো থাকে এবং স্ট্রোকের ঝুকি কমায় ।

komola2-copy.jpg

৪ । উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করে :

কমলা লেবুতে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং হেসপিরিডিন নামের যৌগ । যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করে । তাই, নিয়মিত কমলা লেবু খেলে হাই-ব্লাডপ্রেশারের ঝুকি কম থাকে ।

৫ । কিডনির পাথর অপসারণ করে :

বিভিন্ন কারণে কিডনিতে পাথর হতে পারে । আর কিডনিতে পাথর হলে, প্রস্রাবে সমস্যা হয় । যার ফলে কিডনিতে যন্ত্রনা ছড়িয়ে পড়ে । নিয়মিত খেলে কমলাতে থাকা সাইট্রিক অ্যাসিড ও সিট্রেটস কিডনিতে পাথর জমতে দেয় না ।

৬ । দৃষ্টিশক্তি বৃদ্ধি করে :

কমলা লেবুতে ভিটামিন এ থাকায়, এটি খেলে রাতকানা রোগের উপশম হয় । কমলা চোখে কম দেখা সমস্যারও উপশম করে ।

 

৭ । ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে :

কমলা লেবুতে থাকা ফাইবার রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে শর্কারার মাত্রা নিয়ন্ত্রণ করে । অতএব যাদের ডায়াবেটিস আছে তারা নির্ভয়ে কমলা খেতে পারেন । কমলা লেবু ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ।

৮ । ত্বকের সৌন্দর্য রক্ষা করে :

কমলা লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের বিভিন্ন সমস্যা দুর করে । যেমন, ব্রন, সানবার্ন, শুষ্কতা ইত্যাদি ।

komola3.jpg

৯ । ক্যান্সার প্রতিরোধ করে :

কমলা লেবুতে লিমোনয়েড নামক এক ধরনের পদার্থ থাকে  । যা কোলন ক্যান্সার সহ মুখ, ত্বক, ব্রেস্ট, ফুসফুস ও পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ করে ।

১০ । ঠান্ডা-কাশি দুর করে  :

কমলা লেবুতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট । তাই নিয়মিত কমলা লেবু খেলে শরীরে সর্দি-কাশি বাসা বাধতে পরেনা এবং শরীর সুস্থ্য থাকে ।

 

এছাড়াও, কমলা লেবুতে থাকা ফলিক অ্যাসিড মস্তিষ্কের বিকাশে সাহায্য করে । কমলা খেলে মানসিক অবসাদ দুর হয় । কমলা লেবু ক্ষতস্থান দ্রুত নিরময় করে। হাড় মজবুত করে, দাঁত ভাল রাখে, শ্বাসকষ্টের সমস্যা কমায় এবং ভাইরাস জনিত ইনফেকশন থেকে রক্ষা করে ।
আরো পড়ুন

শীতকালীন ফল জলপাই ।। পুষ্টিগুণ ও উপকারীতা

আমড়ার পুষ্টিগুণ : আমড়া থেকে যে উপকার পাওয়া যায়

Related posts

ঔষধী ফল আমলকী : কেন খাবেন

jibondharaa

করলার উপকারিতা ও পুষ্টিগুণ

jibondharaa

আমড়ার পুষ্টিগুণ : আমড়া থেকে যে উপকার পাওয়া যায়

jibondharaa

Leave a Comment