Image default
পুষ্টি

ঔষধী ফল আমলকী : কেন খাবেন

নানা ঔষধী গুনে সমৃদ্ধ আমলকি । হজম শাক্তি বাড়াতে ও কোষ্ঠ্যকাঠিন্য থাকলে আমলকী অব্যর্থ ওষুধ । এছাড়া চুল পড়া বন্ধ করতে  ও চুলের বৃদ্ধিতে আমলকি দারুন কার্যকরী । এটি আপনি প্রতিদিনই খেতে পারেন এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং আছে দারুণ সব উপকার। আসুন জেনে নেই প্রতিদিন একটি করে আমলকী খাওয়ার উপকারিতা সম্পর্কে ।

চুলের পরিচর্যায়

আমলকী চুলের টনিক হিসেবে কাজ করে এবং চুলের পরিচর্যার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি কেবল চুলের গোড়া মজবুত করে তা নয়, এটি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। এটি চুলের খুসকির সমস্যা দূর করে ও পাকা চুল প্রতিরোধ করে।

হজম শক্তি বাড়াতে

যাদের হজমে সমস্যা হয় । তারা নিয়মিত একটি করে আমলকি খেতে পারেন । হজম শক্তি বাড়াতে আমলকীর তুলনা হয় না । অ্যাসিডিটির ক্ষেত্রেও আমলকী দারুণ কাজ দেয় ।

ভিটামিন সি এর ঘাটতি পুরণে

amloki-2af5582fd29f9f3a8.jpg
ডালে ঝুলন্ত আমলকী – সংগ্রহিত

ভিটামিন সি-তে ভরপুর আমলকি। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে যথাক্রমে ৩ গুণ ও ১০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে। কমলালেবুর চেয়ে ২০ গুণ, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে।

কোষ্ঠকাঠিন্য দুর করতে

আমলকীর রস কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা দূর করতে পারে । এছাড়াও এটি পেটের গোলযোগ ও বদহজম রুখতে সাহায্য করে । এক গ্লাস দুধ বা পানির মধ্যে আমলকী গুঁড়ো ও সামান্য চিনি মিশিয়ে দিনে দু’বার খেতে পারেন। এ্যাসিডেটের সমস্যা কম রাখতে সাহায্য করবে।

দৃষ্টিশক্তি বাড়াতে

আমলকীর রস দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে । এছড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ। চোখ চুলকানি বা পানি পড়ার সমস্যা থেকে রেহাই দেয় । আমলকী চোখ ভাল রাখার জন্য উপকারী। এতে রয়েছে ফাইটো-কেমিক্যাল যা চোখের সঙ্গে জড়িও ডিজেনারেশন প্রতিরোধ করতে সাহায্য করে।

রক্তশূন্যতা দুরি করণে

রক্তশূন্যতা দূরীকরণে বেশ ভালো কাজ করে আমলকী। রক্ত তৈরিতে সাহায্য করে। লোহিত রক্ত কণিকার সংখ্যা বাড়ে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

আমলকি ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। কোলেস্টেরল লেভেলেও কম রাখাতে যথেষ্ট সাহায্য করে।

মেদ কমাতে

শরীরের ক্ষতিকর ফ্যাট ঝরাতে সাহায্য করে আমলকি । যাঁরা মোটা হয়ে যাচ্ছেন বলে দুশ্চিন্তা করছেন তাঁদের ক্ষেত্রে ফ্যাট ঝরাতে সাহায্য করে আমলকী ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

Untitled-1-copy.jpg
খাওয়ার উপযোগী আমলকী – সংগ্রহিত

শরীর ঠাণ্ডা রাখে, শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে, পেশী মজবুত করে । আমলকীর থেকে প্রচুর পরিমাণ রোগ প্রতিরোধ ক্ষমতা লাভ করা যায়।

এলার্জি ও এ্যাজমা সমস্যা দুর করে

ব্রঙ্কাইটিস ও এ্যাজমার জন্য আমলকীর জুস উপকারী । সর্দি-কাশির সমস্যায় ভালো কাজ দেয় আমলকী । নিয়মিত আমলকি খেলে এই সমস্ত সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

যৌন সমস্যা দুর করে

অনেকেই যৌনতা সংক্রান্ত নানান সমস্যায় ভোগেন । সেই সমস্যা দূর করতে পারে আমলকী । আশলকী যৌন শক্তি বৃদ্ধি করে ।

নানা গুনে সমৃদ্ধ ঔষধী ফল আমলকী আপনার প্রতিদিনের খাবার তালিকায় রাখতেই পারেন ।

আরো পড়ুন

পাঁকা কলার উপকারীতা ।। প্রতিদিন কেন কলা খাবেন

ঔষধী ফল বেলের স্বাস্থউপকারীতা ও পুষ্টিগুণ

Related posts

পাঁকা পেঁপে ।। পুষ্টিগুণ ও উপকারিতা

jibondharaa

শসার পুষ্টিগুণ : শসা কেন খাবেন

jibondharaa

ঔষধী ফল বেলের স্বাস্থউপকারীতা ও পুষ্টিগুণ

jibondharaa

Leave a Comment