Image default
পুষ্টি

নিয়মিত আঙুর খাওয়ার উপকারীতা : আঙুরের পুষ্টিগুণ

আঙুর দেখতে যেমন সুন্দর খেতেও খুবই সুস্বাদু । প্রায় সকলেরই পছন্দের ছোট ছোট এই ফল গুলো পুষ্টিগুণে ভরপুর । আঙুরে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট , খনিজ ও ভিটামিন যা আমাদের সুস্বাস্থের জন্য খুবই দরকারি । এছাড়া রয়েছে ভিটামিন সি , কে , বি১ , বি৬ এবং ম্যাংগানিজ ও পটাশিয়াম । আঙুর শুকিয়ে তৈরী করা হয় কিসমিস যেটা ছাড়া আমাদের তৈরী করা শখের খাবার গুলো বেমানান । আঙুর বিভিন্ন ভাবে খাওয়া হয় , যেমন জ্যাম , জেলি , জুস  এছাড়া বিভিন্ন মুখোরচক রান্নায়ও এটি ব্যবহার করা হয় ।

আঙুরের স্বাস্থ্য উপকারীতা গুলো জেনে নেই :

১ । কিডনি সুস্থ রাখতে :
anur2.jpg
পাঁকা টসটসে আঙুর-ছবি সংগ্রহীত

আমাদের বেঁচে থাকার জন্য কিডনি সুস্থ থাকা খুবই জরুরী । নিয়মিত আঙুর খেলে কিডনির নানা রকম অসুখ রোধ করা যায় ।  আঙুরে থাকা পুষ্টি উপাদান ও ভিটামিন আমাদের শরীরের ক্ষতিকর ইউরিক এসিডের মাত্রা সহনশীল অবস্থায় রাখে । এবং কিডনির বিভিন্ন রোগ-ব্যধির বিরুদ্ধে লড়াই করে আমাদের কিডনি সুস্থ রাখতে সহায়তা করে ।

২ । ত্বক ভালো রাখে :
angur3.jpg
লাল প্রজাতির আঙুর -ছবি সংগ্রহীত

উজ্জ্বল ও সুস্থ ত্বক কে না চাই । আঙুর ত্বক সুস্থ রাখতে ও ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সহায়তা করে । আঙুরে রয়েছে ফাইটো নিউট্রিয়েন্ট ও ফাইটো কেমিক্যাল যা ত্বক সুরক্ষায় কাজ করে । চেহারার বয়েসের ছাপ দূর করে তারুণ্য ধরে রাখে আঙুর । আঙুরের বিচি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে । এটি ত্বকে প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে । এছাড়া আঙুরে থাকা প্রচুর পরিমান ভিটামিন সি আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে বিশেষ ভুমিকা পালন করে ।

৩ । ক্যান্সার প্রতিরোধ করে :

একটি গবেষনাতে দেখা গেছে , আঙুরের উপাদানগুলো ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে কাজ করতে সক্ষম । আঙুরের জুসে রয়েছে অ্যন্টি-অক্সিডেন্ট ও অ্যান্টিইনফামিটরির মতো গুরুত্বপূর্ণ উপাদান , যা শরীরের অঙ্গ-প্রতঙ্গের প্রদাহ দূর করে থাকে । সাধারণত এই প্রদাহ ক্যান্সার সৃষ্টির অন্যতম কারন । আঙুর স্তন ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভুমিকা পালন করে ।

৪ । কোলস্ট্রেলের মাত্রা কমায় :
angur2.jpg
আঙুর বাগান -ছবি সংগ্রহীত

রক্তে ক্ষতিকর কোলেস্ট্রেলের মাত্রা বেড়ে গেলে আমাদের শরীরে  নানা রকম জটিলতার সৃষ্টি হয় । আঙুর রক্তে কোলেস্ট্রেলের মাত্রা কমায় । এতে টরোস্টেলবেন নামে এক ধরনের যৌগ থাকে , যা কোলেস্ট্রেলের মাত্রা কমাতে সাহায্য করে ।

৫ । হাড় ভালো রাখে :

বয়স্কদের হাড়ের রোগ প্রতিরোধ করতে এবং শিশুদের হাড় গঠন ও শক্ত করতে নিয়মিত আঙুর খাওয়াতে পারেন । কারন আঙুরে রয়েছে তামা , লোহা ও ম্যাংগানিজের মতে খনিজ পদার্থ যা হাড় গঠন ও হাড় শক্ত করতে কাজ করে ।

৬ । ভুলে যাওয়া রোগ নিরাময় :

আমাদের মধ্যে অনেকে আছেন ছোট ছোট বিষয়গুলো দ্রুত ভুলে যান । আবার পূর্বের কোনো ঘটনা বেমালুম স্মৃতি থেকে মুছে যায় । আমরা এই ‍বিষয়টিকে খুব একটা পাত্তা দেই না , আসলে এটা হেলাফেলার কিছু নয় , এটা এক ধরনের রোগ । এই রোগ নিরাময়ে আঙুর গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ।

৭ । নিয়মিত রক্ত সঞ্চালন :
anur.jpg
বিভিন্ন প্রজাতির আঙুর -ছবি সংগ্রহীত

যারা রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতায় ভোগেন তাদের জন্য আঙুরের জুস খুবই উপকারী । আঙুরে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্টস , যা শরীরে নিয়মিত রক্ত সঞ্চালনে সহায়ক ও ইনসুলিন বৃদ্ধি করে ।

৮ । অ্যাজমা প্রতিরোধ করে :

আঙুর অ্যাজমা রোগিদের জন্য খুবই উপকারী । ছোট এই ফলটি ফুসফুসে আদ্রতা বৃদ্ধি করে । আঙুরের এই ঔষধি গুণের কারণে আমাদেরকে অ্যাজমার ঝুঁকি থেকে রক্ষা করে ।

৯ । চোখ সুস্থ রাখে :

চোখের সুস্থতার জন্য আঙুর খুবই কার্যকরী একটি ফল । বয়সজনিত কারণে যারা চোখের সমস্যাতে ভুগেন , তারা নিয়মিত আঙুর খেতে পারেন ।

১০ । চুলের যত্নে :

চুলের নানা রকম সমস্যার মধ্যে খুবই প্রচলিত একটি সমস্যা হলো খুশকি , এটি খুবই অস্বস্থিকর ও যন্ত্রণাদায়ক । এছাড়া চুলের আগা ফেটে যাওয়া , চুল ধূসর রঙের হয়ে যাওয়া সবশেষে চুল পড়ে যাওয়া ইত্যাদি সমস্যাতে প্রায় অনেকেই ভুগে থাকেন । এসব সমস্যা সমাধানে আঙুর খুবই কার্যকরী ভূমিকা পালন করে । নিয়মিত আঙুর খেলে শুধু চুল ভালোই থাকবে না মাথায় নতুন চুল ও গজাবে ।

নিয়মিত আঙুর খেলে বদহজম দূর হয় । এছাড়া উচ্চরক্তচাপ , ডায়রিয়া , ত্বক ও মাইগ্রেনের সমস্যা সমাধানে আঙুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।
আরো পড়ুন

টমেটোর পুষ্টিগুন ।। টমেটো কেন নিয়মিত খাবেন

শসার পুষ্টিগুণ : শসা কেন খাবেন

Related posts

পেয়ারার পুষ্টিগুণ :পেয়ারা কেন খাবেন

jibondharaa

ঔষধী ফল বেলের স্বাস্থউপকারীতা ও পুষ্টিগুণ

jibondharaa

শসার পুষ্টিগুণ : শসা কেন খাবেন

jibondharaa

Leave a Comment